অন্যান্যবিনোদন

নিষেধাজ্ঞা তবু ধরছে ডলফিন

কক্সবাজার সমুদ্র সৈকতে ডলফিনের মৃত্যু নিয়ে রয়েছে অনেক বিতর্ক। সেই বিতর্কের রেশ কাটতে না কাটতেই আবারও মিঠাপানির ডলফিন ধরে ছবি তুলে সমালোচনার মুখে পড়লেন জেলেরা।

সোমবার শরীয়তপুরের সখিপুর এলাকার এক জেলে মিঠাপানির ডলফিন বা শুশুক হাতে নিয়ে ছবি তোলেন। সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। এ ঘটনায় ফেসবুকে সমালোচনার ঝড় ওঠে।

এ বিষয়ে বন্যপ্রাণী গবেষক আদনান আসিফ আজাদ জানান, জলজ এ ধরনের প্রাণী ধরলে বা জালে আটকালে, উত্ত্যক্ত করলে, ভয় দেখালে এদের প্রচুর মাত্রায় ল্যাক্টিক অ্যাসিড নির্গত হয়, যার ফলে এরা দুর্বল হয়ে মারাও যেতে পারে। এ ছাড়া এসবের জন্য স্ট্রেসের কারণেও ওরা মারা যেতে পারে। তিনি আরও বলেন, এসব প্রাণীকে উদ্ধার করতে গেলেও খুবই সাবধানে হ্যান্ডেল করতে হয়, তা না হলে পুনরায় এদের অবমুক্ত করলেও মারা যেতে পারে। এসব প্রাণী রক্ষায় জেলেদের সচেতনতা ও প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করার পরামর্শ দেন তিনি। বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক এস এম জহির উদ্দিন আকন জানান, জলের প্রাণীদের নিরাপত্তা দেওয়ার মতো পর্যাপ্ত জনবল বন বিভাগে নেই। আইনিভাবে এখানে মৎস্য বিভাগের নিয়ন্ত্রণ থাকায় চাইলেও অনেক কিছু করা যায় না। তারপরও আমরা খবর পেয়ে ব্যবস্থা নিতে বিভাগীয় বন কর্মকর্তাকে নির্দেশ দিয়েছি। এর আগে, গত ৪ এপ্রিল কক্সবাজারের টেকনাফে শাপলাপুর বিচে আঘাতপ্রাপ্ত অবস্থায় একটি ডলফিনের মৃতদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় পরিবেশবাদীরা স্থানীয় জেলেদের দুষলেও সেই দায় অস্বীকার করে আসছেন মৎস্য সংশ্লিষ্টরা।

Tags
আরও পড়ুন

Related Articles

Back to top button
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker